1. nannunews7@gmail.com : admin :
April 16, 2024, 6:48 am

জর্ডানে অক্সিজেন সঙ্কটে ৬ রোগীর মৃত্যু, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

  • প্রকাশিত সময় Sunday, March 14, 2021
  • 232 বার পড়া হয়েছে

জর্ডানের একটি সরকারি হাসপাতালে অক্সিজেন ঘাটতিজনিত সঙ্কটে অন্তত ছয় রোগীর মৃত্যুর পর দেশটির স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন।
আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, শনিবার স্থানীয় সময় ভোররাতে রাজধানী আম্মানের ২০ কিলোমিটার পশ্চিমে সল্ট শহরের নিউ সল্ট সরকারি হাসপাতালে অক্সিজেন বিভ্রাটের ওই ঘটনা ঘটে, এতে হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্র, প্রসূতি বিভাগ ও করোনাভাইরাস ওয়ার্ডে অক্সিজেন সঙ্কট দেখা দেয়।
এক ঘণ্টার অক্সিজেন সঙ্কটে ছয় রোগী মারা গেছেন, প্রাথমিক তদন্তে এমনটি দেখা গেছে বলে সকালে এক বিবৃতি জানান স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবিদাত। এ ঘটনায় নিজের ‘নৈতিক দায়’ স্বীকার করে সরকারি কৌঁসুলিরা ঘটনাটি খতিয়ে দেখছে বলে জানান তিনি।
গার্ডিয়ান জানিয়েছে, মৃত ও ভর্তি থাকা রোগীদের ক্ষুব্ধ স্বজনরা হাসপাতালটির সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন, তারা হাসপাতালে প্রবেশের চেষ্টা করলে সেখানে মোতায়েন পুলিশ ও নিরাপত্তা কর্মকর্তারা তাদের বাধা দেন।
এসব ঘটনার জেরে জর্দানের প্রধানমন্ত্রী বিশের আল খাসাওনেহ স্বাস্থ্যমন্ত্রী ওবিদাতকে পদত্যাগ করতে বলেন বলে সরকারের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশ পেয়ে স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেন।
ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী খাসাওনেহ, জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম।
পরে জর্ডানের রাজা আব্দুল্লাহও হাসপাতালটি পরিদর্শন করেন। ঘটনার নিন্দা জানিয়ে হাসপাতালের পরিচালককে বরখাস্তের নির্দেশ দেন তিনি।
করোনাভাইরাসের যুক্তরাজ্য ধরনটির কারণে জর্ডানে কোভিড-১৯ সংক্রমণ হঠাৎ করেই দ্রুত বাড়তে শুরু করেছে। সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে গত সপ্তাহে কঠোর বিধিনিষেধ আরোপ করার ঘোষণা দেয় দেশটি, এরপর শুক্রবার থেকে ফের পূর্ণ লকডাউন জারি করে।
বৃহস্পতিবার সেখানে আট হাজার ৩০০ নতুন করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে বলে দেশটি জানিয়েছে।
প্রায় এক কোটি জনসংখ্যার জর্ডানে এক বছর আগে করোনাভাইরাস মহামারীর প্রথম আবির্ভাবের পর থেকে এ পর্যন্ত চার লাখ ৬৫ হাজার রোগী শনাক্ত হয়েছে এবং তাদের মধ্যে পাঁচ হাজার ২২৪ জনের মৃত্যু হয়েছে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640