1. nannunews7@gmail.com : admin :
April 13, 2024, 2:46 am

সেনেটে ট্রাম্পের অভিশংসনের বিচার আগামী সপ্তাহেই

  • প্রকাশিত সময় Saturday, January 23, 2021
  • 245 বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা উস্কে দেওয়ার অভিযোগে সেনেটে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার আগামী সপ্তাহে শুরু হতে চলেছে বলে জানিয়েছে ডেমোক্র্যাটরা।
বিবিসি জানায়, সেনেটে ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার শুক্রবার বলেছেন, প্রতিনিধি পরিষদ সোমবারেই অভিশংসন প্রস্তাব (আর্টিকেল অব ইমপিচমেন্ট) সেনেটে হস্তান্তর করবে।
প্রস্তাবটি সেখানে যাওয়ামাত্র শুরু হবে বিচার প্রক্রিয়া। সেনেটের নিয়ন্ত্রণ সদ্যই ডেমোক্র্যাটদের হাতে এসেছে। শুমার বলেন, ডেমোক্র্যাটরা সেনেটের নিয়ম বদল না করলে ট্রাম্পের বিচার শুরু হয়ে যাবে মঙ্গলবারই।
রিপাবলিকানরা এর আগে সেনেটে ট্রাম্পের বিচার শুরু করতে ফেব্রুয়ারি পর্যন্ত সময় চেয়েছিল। অভিশংসন মোকাবেলার প্রস্তুতি নিতে ট্রাম্পের জন্য এই সময় প্রয়োজন বলে জানিয়েছিল তারা।
কিছু ডেমোক্র্যাট এই বিলম্বে সায় দিলেও অন্যান্যরা দ্রুত বিচারের পক্ষে ছিলেন। শেষ পর্যন্ত দ্রুত বিচারের দাবিই টিকল। ডেমোক্র্যাটদের আশঙ্কা, বিচারে বেশি দেরি হলে ট্রাম্পকে খালাস করে দেওয়া রিপাবলিকানদের জন্য সহজ হয়ে যাবে।
যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি পরিষদ এবং সেনেট দুই কক্ষেরই নিয়ন্ত্রণ এখন ডেমোক্র্যাটদের হাতে। সেকারণে অভিশংসন বিচার কখন, কিভাবে হবে তা নির্ধারণের ভার তাদেরই।
তাই এবারের অভিশংসনের বিচার ট্রাম্পের গতবারের বিচারের থেকে সম্পূর্ণই আলাদা। গতবার ট্রাম্প অভিসংশিত হওয়ার সময় সেনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ ছিল এবং তাদের নেতা ছিলেন মিচ ম্যাককনেল।
এবার বিচারের সময় নির্ধারণের সর্বময় ক্ষমতা স্পিকার ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসির হাতে। তবে পেলোসি বৃহস্পতিবার সেনেটে অভিশংসন প্রস্তাব হস্তান্তরের ব্যাপারে কিছু জানাননি। পরে শুক্রবার পেলোসির পরিকল্পনা জানিয়ে দেন চাক শুমার।
যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, অভিশংসন প্রস্তাব সেনেটে পৌঁছার পরদিনই একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিচার শুরুর পদক্ষেপ নিতে হয়। এরপর কোনও রায় না হওয়া পর্যন্ত কেবল রোববার বাদে প্রতিদিনই বিচার চালিয়ে যেতে হয়।
গত ৬ জানুয়ারী নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলাকালে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে প্রাণঘাতী ‘হামলা উস্কে দেওয়া’র অভিযোগে গত সপ্তাহে প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করেছে।
এর মধ্য দিয়ে সেনেটে ট্রাম্পের বিচারের পথ সুগম হয়েছে। এই বিচার শেষে ভবিষ্যতে ট্রাম্পের প্রেসিডেন্ট পদে দাঁড়ানো নিষিদ্ধও হয়ে যেতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Kushtiarkagoj
Design By Rubel Ahammed Nannu : 01711011640